মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে জানবে অন্যপক্ষ – সত্যি না গুজব?

Spread the love

“মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে জানতে পারবে অপরপক্ষ” এমন একটি ফিচার নিয়ে সম্প্রতি বেশ আলোচনা চলছে ফেসবুক ও অন্যান্য যোগাযোগ মাধ্যমে। অনেক ফেসবুক ব্যবহারকারী এই খবরটি নিয়ে বেশ শঙ্কায় আছেন। মেসেঞ্জার চ্যাটের স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাবে অন্য পক্ষের কাছে – এই ধরনের খবরের যৌক্তিকতা কতটুকু তা জেনে নেওয়া যাক চলুন।

স্ক্রিনশট একটি অসাধারণ ফিচার। কোনো মিম সেভ করা, ভবিষ্যতে ব্যবহারের জন্য কোনো নোট রাখা বা বন্ধুর মজার কাজের হদিস রাখার কাজে আমরা সবাই স্ক্রিনশট ফিচার ব্যবহার করে থাকি। কিন্তু বলা হচ্ছে ‘ফেসেঁ যেতে পারেন’ মেসেঞ্জারের স্ক্রিনশট তোলার ফলে।

স্ক্রিনশট এর ভালো খারাপ উভয় দিকই রয়েছে। বিশেষ করে অন্য ব্যক্তির ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নষ্ট হতে পারে স্ক্রিনশট এর কারণে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ফটো-শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটে একটি সেফটি ফিচার রয়েছে।

স্ন্যাপচ্যাটে কোনো ব্যাক্তি চ্যাটে থাকা অন্য ব্যাক্তির পাঠানো ছবি বা ভিডিও এর স্ক্রিনশট নিলে তা নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়। সম্প্রতি ছড়িয়ে পড়েছে যে ফেসবুক মেসেঞ্জার ও ইন্সটাগ্রামের মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে স্ন্যাপচ্যাট এর মতো এলার্ট নোটিফিকেশন যাবে।

বেশ আগে থেকেই ইন্সটাগ্রাম এর “Disappearing Messages” ফিচার চালু থাকা অবস্থায় স্ক্রিনশট নিলে তা এলার্টের মাধ্যমে জানানো হয়। গুঞ্জন শোনা যাচ্ছিলো এই নিরাপত্তা ফিচার আসতে চলেছে ফেসবুক মেসেজিং অর্থাৎ মেসেঞ্জারে। অনেকে এই বিষয় নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করছিলো। তবে মজার ব্যাপার হলো এই খবরটি যত ভয়ানক শোনায় এটি আসলে তত ভয়ানক নয়।

ফেসবুক মেসেঞ্জারের সকল চ্যাটের ক্ষেত্রে নয়, বরং নির্দিষ্ট চ্যাট এর ক্ষেত্রে স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাবে। সহজ করে বলতে গেলে, সাধারণ মেসেঞ্জার চ্যাটের স্ক্রিনশট গ্রহণে কোনো ধরনের সমস্যা পড়বেন না মেসেঞ্জার ব্যবহারকারীগণ।

শুধুমাত্র মেসেঞ্জার এর এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ও ডিসঅ্যাপিয়ারিং মেসেজ এর স্ক্রিনশট নিলে তবেই নোটিফিকেশন যাবে। অর্থাৎ সকল মেসেঞ্জার চ্যাটে স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাওয়ার খবরটি সম্পূর্ণ সঠিক নয়।

সম্প্রতি মার্ক জাকারবার্গ জানান যে স্ক্রিনশট নিলে নোটিফিকেশন পাবেন মেসেঞ্জার ব্যবহারীগণ, তবে এই নিয়ম শুধুমাত্র এন্ড-টু-এন্ড এনক্রিপটেড মেসেঞ্জার চ্যাট যা ভ্যানিশ মোড ও ডিজঅ্যাপিয়ারিং মেসেজ নামে পরিচিত, তার ক্ষেত্রে প্রযোজ্য।

👉আপনার ব্যবসার Digital Identity তৈরি করার জন্য ‘ভার্সডসফট’ সবসময় আছে আপনার পাশে।

“এন্ড-টু-এন্ড এনক্রিপটেড মেসেঞ্জার চ্যাটের এই নতুন আপডেটের ফলে কেউ যদি ডিসঅ্যাপিয়ারিং চ্যাট এর স্কিনশট নেয়, তাহলে তা নোটিফিকেশনের মাধ্যমে জানতে অপরপক্ষ পারবেন। এছাড়াও এনক্রিপটেড চ্যাটে গিফ, স্টিকার ও রিয়েকশন যুক্ত হয়েছে।” জাকারবার্গ তার স্ত্রী, প্রিসিলা চ্যান এর সাথে হওয়া এক চ্যাটের মাধ্যমে উক্ত ফিচার কিভাবে কাজ করবে তা প্রদর্শন করেন।

হ্যাকার, অপরাধী ও উৎসুক চোখ দূরে রাখতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটি নিয়ে আসে ফেসবুক। সিক্রেট কনভার্সেশন ব্যবহার করে মেসেজ নির্দিষ্ট সময় পর মুছে যাওয়ার জন্য টাইমার সেট করা যায়। যেমনঃ ব্যবহারকারীগণ চাইলে এমন সেটিংস সেট করতে পারেন যেখানে মেসেজ সিন হওয়ার ১০ সেকেন্ড পর তা মুছে যাবে।

এনক্রিপটেড কনভার্সেশন এ থাকা যেকোনো এক পক্ষ চাইলে টাইমার রিসেট করতে পারে ও টাইমার পরিবর্তন ও করতে পারে।

সাধারণত ফেসবুক মেসেঞ্জারে আমরা যে চ্যাট করি, অর্থাৎ কারও ফেসবুক প্রোফাইলে গিয়ে মেসেজ অপশনে ক্লিক করে সরাসরি যে মেসেজ দিই সেগুলোর স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাবেনা। তবে ভ্যানিশ মোড বা ডিজঅ্যাপিয়ারিং মোড এ কনভার্সেশন এর স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাবে।

তবে এসব কনভারসেশনের মেসেজ ও ফরওয়ার্ড, কপি বা ছবি তুলে রাখা যাবে ভ্যানিশ হওয়ার আগে। স্ক্রিনশট এর নোটিফিকেশন এর ফিচারটি বেশ কাজে আসতে চলেছে গোপনীয়তা যারা পছন্দের করেন তাদের কাছে। এই নোটিফিকেশন ফিচারটি শীঘ্রই সকল ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে।

“আমরা মনে করি এনক্রিপটেড চ্যাট ব্যবহারে নিরাপদ অনুভব করা জরুরি, তাই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের স্ক্রিনশট নিলে জানতে পারবে অপরপক্ষ। মেসেঞ্জারের ভ্যানিশ মোডের একই ফিচার এর সাহায্যে কিছুদিনের মধ্যেই এন্ড-টু-এন্ড এনক্রিপটেড চ্যাটের ডিসঅ্যাপিয়ারিং মেসেজে দেখা যাবে,” জানায় মেটা।

এই স্ক্রিনশট নোটিফিকেশন ফিচারটি বর্তমানে অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাড এ ব্যবহার করা যাবে। তবে সাধারণ চ্যাটের জন্য এই ফিচার আসার কোনো সম্ভাবনা অদূর ভবিষ্যতেও নেই।

আপনি যদি ভ্যানিশ মোডে থাকেন তাহলে শুরুতে চ্যাট উইন্ডোর উপড়ে ভ্যানিশ মোড অফ করার অপশন দেখতে পাবেন। এছাড়া মেসেজ লেখার বক্সটির চারপাশে ডট ডট ডিজাইন দেখা যাবে। সিক্রেট কনভার্সেশন এ ডিজঅ্যাপিয়ারিং মেসেজ চালু করলে মেসেজ লেখার বক্সে একটি ঘড়ি দেখতে পাবেন। সুতরাং এসব চিহ্ন দেখলেই বুঝে নিবেন যে লুকিয়ে স্ক্রিনশট নিলে ধরা পড়ে যাবেন!

👉আপনার ব্যবসার Digital Identity তৈরি করার জন্য ‘ভার্সডসফট’ সবসময় আছে আপনার পাশে।

মনে রাখবেন, মেসেঞ্জারের ডিজাইন বিভিন্ন আপডেটে চেঞ্জ হয়। তাই উপরের চিহ্ন আপনি হয়ত নাও দেখতে পারেন। সেক্ষেত্রে চ্যাট স্ক্রিনে অবশ্যই অন্য কোনো না কোনো সংকেত থাকবে যা দেখে বুঝতে হবে যে আপনি ডিজঅ্যাপিয়ারিং মেসেজের মধ্যে আছেন কি না। তাই স্ক্রিনশট নেয়ার আগে অবশ্যই এসব ভেবে দেখুন!

তাহলে এই পোস্ট থেকে আমরা কি জানলাম তা আবার মনে করা যাক। মেসেঞ্জারে নোটিফিকেশন নিলে কি অপর পক্ষ জানতে পারবে? শুধুমাত্র ডিজঅ্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। আপনি যদি ভ্যানিস মোড ব্যবহার করেন তাহলে স্ক্রিনশটের নোটিফিকেশন যাবে। সিক্রেট কনভার্সেশনেও চ্যাট রিমুভ হওয়ার টাইমার ব্যবহার করলে স্ক্রিনশট নোটিফিকেশন যাবে।

মেসেঞ্জারে সাধারণ চ্যাটের স্ক্রিনশট নিলে কি অপর পক্ষ জানতে পারবে? না, সাধারণ চ্যাটের ক্ষেত্রে স্ক্রিনশট নোটিফিকেশনের ব্যাপারটি সত্যি নয়। অর্থাৎ আমরা জানলাম, সম্প্রতি মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে নোটিফিকেশন যাওয়ার খবরকে অনেক ক্ষেত্রে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। যার ফলে ব্যবহারকারীগণ আসল বিষয় বুঝতে পারেননি।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, মেসেঞ্জারের ভ্যানিশ মোড এ এই স্ক্রিনশট নোটিফিকেশন ফিচার আগে থেকেই ছিল। এটা ২০২০ সালে চালু হয়। এখন ভ্যানিশ মোডে এনক্রিপশন চালু হয়েছে, সেটা হলো নতুন খবর। আবার আগে সিক্রেট কনভার্সেশন নামে একটি ফিচার ছিল যেটাতে এই স্ক্রিনশট নোটিফিকেশন ফিচার ছিলনা। এখন সিক্রেট কনভার্সেশনেও টাইমার সেট করলে স্ক্রিনশট নোটিফিকেশন যাবে। তবে এই ফিচারটি সবার জন্য চালু হতে কিছুদিন সময় লাগবে।

মেসেঞ্জার চ্যাটে স্ক্রিনশট নিলে অপরপক্ষ জানতে পারবে, এমন ফিচার আসতে চলেছে জেনে অনেকে প্যানিক করা শুরু করে দেন। ব্যাপারটি আংশিক সত্যি হলেও অনেক মিডিয়া আউটলেট তাদের খবরের শিরোনামে ক্লিকবেইট টাইটেল ব্যবহার করে পাঠকদের দ্বিধায় ফেলে দেয়। তাই এই ধরনের কোনো খবর দেখলে তা ভালোভাবে যাচাই-বাছাই করে তবেই তা বিশ্বাস করুন ও অন্যদের মাঝে ছড়িয়ে দিন। অর্ধেক খবর শুনে চিন্তিত হওয়া থেকে কিছুটা সময় খরচ করে আসল বিষয় জানা শ্রেয়।

Source: banglatech24.com

Related Posts