অনলাইনে আয়ের ওপর ৪% প্রণোদনা পাবেন ফ্রিল্যান্সার ও পেশাজীবীরা!

Spread the love

সময়ের সাথে সাথে দেশে অনলাইন পেশাজীবী ও ফ্রিল্যান্সারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান অবগত। এর প্রমাণস্বরুপ দেশের ফ্রিল্যান্সার ও অনলাইন পেশাজীবীরা ৫৫টি অনলাইন মার্কেটপ্লেস বা প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য পেতে যাচ্ছেন ৪ শতাংশ প্রণোদনা। অর্থাৎ তালিকাভুক্ত যেকোনো অনলাইন মার্কেটপ্লেস বা প্ল্যাটফর্ম থেকে অর্জিত অর্থ দেশে ঢুকলে ৪% বোনাস বা প্রণোদনা বা রপ্তানি ভর্তুকি প্রদান করবে বাংলাদেশ সরকার।

সম্প্রতি তথ্যপ্রযুক্তি বিভাগ স্বীকৃত এক সার্কুলারে উপরোক্ত তথ্য জানায় বাংলাদেশ ব্যাংক। এতে যেসব অনলাইন মার্কেটপ্লেস ব্যবহারের ক্ষেত্রে সার্কুলার অনুসারে প্রণোদনা দেওয়া হবে, তার তালিকা দেওয়া হয়। উল্লিখিত মার্কেটপ্লেসসমূহে সফটওয়্যার ও আইটিএস খাতে কাজ করে আয় করা অর্থের উপর ভিত্তি করে ৪ শতাংশ প্রণোদনা পাবেন অনলাইন পেশাজীবীরা।

এর আগে বাংলাদেশ ব্যাংক ২০২১ সালের ২০ সেপ্টেম্বর এক সার্কুলারে সফটওয়্যার ও আইটিইএস সেবা রপ্তানির বিপরীতে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য সেবা রপ্তানিতে নগদ প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে মার্কেটপ্লেসকে তথ্যপ্রযুক্তি বিভাগের স্বীকৃত হওয়ার শর্ত দেয়া হয়।

পরে ২০২২ সালের ১৬ জানুয়ারি আরেকটি সার্কুলারে স্বীকৃত মার্কেটপ্লেসগুলোর মাধ্যমে রপ্তানি করা সফটওয়্যার ও আইটিইএস সেবার আয় কীভাবে নগদ প্রণোদনাযোগ্য হবে সে বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেয়া হয়।

প্রকাশিত সার্কুলারে গত বছরের সেপ্টেম্বর মাসে প্রকাশিত অন্য এক সার্কুলারের কথা উল্লেখ করে ফ্রিল্যান্সারদের জন্য প্রযোজ্য রপ্তানি ভর্তুকি কার্যকরের বিষয়টি জানানো হয়। এছাড়াও চলতি বছরের জানুয়ারি মাসে প্রকাশিত আরেকটি সার্কুলারে জানানো হয় তালিকাভুক্ত মার্কেটপ্লেসগুলো থেকে সফটওয়্যার ও আইটিএস এর মাধ্যমে অর্জিত অর্থ থেকে কিভাবে নগদ প্রণোদনা প্রদান করা হবে।

👉আপনার ব্যবসার Digital Identity তৈরি করার জন্য ‘ভার্সডসফট’ সবসময় আছে আপনার পাশে।

যেকোনো ধরনের এক্সপোর্টিং সেবা প্রদান করে অর্জিত অর্থের বিপরীতে ফ্রিল্যান্সারদের ৪% নগদ প্রণোদনা দিতে যাচ্ছে সরকার। গতবছরের সেপ্টেম্বর মাসে অনলাইন কর্মী ও যুবসমাজকে অনলাইনে আয় ও ফ্রিল্যান্সিং এর দিকে উৎসাহিত করতে এই উদ্যোগ গ্রহণ শুরু হয়।

কেন্দ্রীয় ব্যাংক সরকার প্রদত্ত এই নগদ প্রণোদনা ব্যাপারটি অনেকটা সহজ করে দিয়েছে। একজন ফ্রিল্যান্সার নিজের ক্লেইম করা আর্নিং যথাযথ ডকুমেন্ট দ্বারা ভেরিফাই করার পর নগদ প্রণোদনা পেয়ে যাবেন।

ফ্রিল্যান্সারদের বুঝার সুবিধার জন্য এক্সপোর্টিং প্রোডাক্টস বলতে কি বুঝানো হয়েছে তা জানায় বাংলাদেশ ব্যাংক। সফটওয়্যার ও ইনফরমেশন টেকনোলজি-এনাবেলড সার্ভিসসমূহ (আইটিএস) এক্সপোর্টিং প্রোডাক্টস এর অন্তর্ভুক্ত। ডিজিটাল কনটেন্ট ডেভলপমেন্ট ও ম্যানেজমেন্ট, ২ডি ও ৩ডি এনিমেশন, জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস, আইটি সাপোর্ট ও সফটওয়্যার মেইনটেনেন্স সার্ভিস, ওয়েবসাইট সার্ভিস, বিজনেস প্রসেস আউটসোর্সিং, কল সেন্টার, ডাটা এন্ট্রি, ডাটা প্রসেসিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), ওয়েব লিস্টিং, ই-কমার্স, ইন্টারন্যাশনাল অ্যাফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল ডাটা এনালিটিকস, সাইবার সিকিউরিটি, ইত্যাদি সেবাকে এক্সপোর্টিং প্রোডাক্টস হিসেবে গণ্য করা হবে।
আউটসোর্সিং কি? ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং এর পার্থক্য কি?

বর্তমানে আইসিটি সেবার ক্ষেত্রে প্রায় ৩০০মিলিয়ন ডলার বিদেশ থেকে বাংলাদেশে আসে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে। বাংলাদেশ সরকারের এই উদ্যোগ ফ্রিল্যান্সারদের আরো উৎসাহিত করার পাশাপাশি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে অনেককে প্রেরণা প্রদান করবে।

মোট ৫৫টি ওয়েবসাইট বা অনলাইন মার্কেটপ্লেস এর ক্ষেত্রে এই ৪% রপ্তানি ভর্তুকি প্রদান করা হবে। এই ওয়েবসাইটের তালিকায় অধিকাংশ জনপ্রিয় মার্কেটপ্লেস স্থান পেয়েছে। ইউটিউব এডসেন্স ও ফেসবুক মনিটাইজেশন থেকে শুরু করে আপওয়ার্ক, ফাইভার, এমনকি এডোবি স্টক এর মত মার্কেটপ্লেসও স্থান পেয়েছে এই তালিকায়। উক্ত ৫৫টি ওয়েবসাইটের তালিকা নিম্নে দেওয়া হলোঃ
গুগল এডসেন্স
ফেসবুক মনেটাইজেশন
ইউটিউব মনেটাইজেশন
গুগল প্লে স্টোর
আপওয়ার্ক
ফাইভার
ফ্রিল্যান্সার ডট কম
গুরু ডট কম
পিপল পার আওয়ার
টপট্যাল
ফ্লেক্সজবস
৯৯ডিজাইনস
সিম্পলিহায়ারড
একুয়েন্ট
পাবলফট
ডিজাইনহিল
বার্ক
গোল্যান্স
ফ্রি-আপ হাবস্টাফ ট্যালেন্ট
সলিডগিগস উই ওয়ার্ক রিমোটলি
গিগস্টার
ড্রিবল
বিহেন্স

👉আপনার ব্যবসার Digital Identity তৈরি করার জন্য ‘ভার্সডসফট’ সবসময় আছে আপনার পাশে।

ক্লাউডপিপস
এনভাটো
হ্যাকারওয়ান
অ্যামাজন মেক্যানিকাল টার্ক
শাটারস্টক
এডোবি স্টক
আইস্টক
ডিপোজিটফটোস
১২৩আরএফ
পন্ড৫
ড্রিমসটাইম
ক্রিয়েটিভ মার্কেট
ক্যানস্টকফটো
আলামি
ইউনিটি অ্যাসেট স্টোর
স্কেচফ্যাব
ফ্রিপিক
এউইন
শেয়ার এ সেল
ফ্লেক্সঅফারস
ম্যাক্সবাউন্টি
ট্রেডডাবলার
সিজে অ্যাফিলিয়েট
ভিগলিংক
জেভিজু
রাকুটেন
ক্লিকব্যাংক
অ্যামাজন অ্যাসোসিয়েটস
ওয়ালমার্ট অ্যাফিলিয়েট

এখানে ক্লিক করে অফিসিয়াল সার্কুলারটি ডাউনলোড করতে পারেন। ফ্রিল্যান্সারদের জন্য বাংলাদেশ ব্যাংকের এমন সিদ্ধান্ত আপনার কাছে কেমন লেগেছে? আমাদের জানান কমেন্ট সেকশনে।

Source: banglatech24.com

Related Posts

Leave a Reply

Your email address will not be published.