যেভাবে উইন্ডোজ ১১-তে ডাউনলোড করবেন অ্যান্ড্রয়েড অ্যাপ

Spread the love

শেষ পর্যন্ত উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে বহুল প্রতিক্ষীত অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন মিললো। প্রশ্ন হচ্ছে কীভোবে ব্যাবহার করবেন এই সুবিধা।

মাইক্রোসফট এক বিজ্ঞপ্তিতে বলছে, ‘মাইক্রোসফট স্টোরে’ গিয়ে ‘অ্যামাজন অ্যাপস্টোর’ থেকে নামানো যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ। কিছুদিনের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে এর প্রিভিউ দেখা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সািইট সিনেট।

উইন্ডোজ ১১ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার বেলায় নির্দিষ্ট কিছু হার্ডওয়্যার চাহিদা থাকছে। এর মধ্যে রয়েছে অন্তত আট জিবি র‌্যাম, হার্ড ড্রাইভের বদলে এসএসডি এবং অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে এমন সিপিইউ। মাইক্রোসফট বলছে তিন ধাপেই পাওয়া যাবে অ্যান্ড্রয়েড অ্যাপের নাগাল-

১. ‎‎ মাইক্রোসফট স্টোর খুলুন। এ সময় দেখে নিন স্টোর আপ-টু-ডেট আছে কি না। না হলে আপডেট করে নিন। ‎

‎২. প্রিয় অ্যাপ বা গেইম অনুসন্ধান করুন।

৩. ‎‎ আমাজন অ্যাপস্টোরের মাধ্যমে ডাউনলোড করুন।

অ্যামাজন অ্যাপস্টোর প্রিভিউয়ের মাধ্যমেই আরও প্রায় হাজারখানেক অ্যাপে নজর বুলিয়ে নিতে পারবেন। এর মধ্যে রয়েছে অডিবল এবং কিন্ডলের মতো মোবাইল অ্যাপ ও গেইমস। মাইক্রোসফট বলছে, ইনটেলের সঙ্গে অংশীদারিত্বের কারণেই সম্ভব হয়েছে কাঙ্ক্ষিত এই সুবিধাটি আনা।

মাইক্রোসফটের প্রধান পণ্য কর্মকর্তা প্যানস পানায় এ বিষয়ে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলেছেন, “ইনপুটসহ উইন্ডোজ অভিজ্ঞতা থেকে মনে হবে যেন অ্যাপগুলো উইন্ডোজেরই অংশ।”

অ্যাপস্টোর প্রিভিউয়ের পাশাপাশি টাস্কবারেরও উন্নয়ন করছে মাইক্রোসফট। নতুন টাস্কবারের মাধ্যমে খোলা অ্যাপ থেকে উইন্ডো, আবহাওয়া রিপোর্ট বা ঘড়ি শেয়ার করা যাবে। এতে থাকবে মিউট/আনমিউট ফিচার। কল ধরার বেলায় এটি সুবিধা দেবে। থাকছে নতুন করে ডিজাইন করা নোটপ্যাড আর মিডিয়া প্লেয়ার।

মাইক্রোসফট ধাপে ধাপে উইন্ডোজ ১১ বাজারে ছাড়ছে। তবে উইন্ডোজ ১০-এর সমর্থন আরও বেশ কয়েক বছর থাকবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

Source: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Related Posts

Leave a Reply

Your email address will not be published.